Friday, December 30, 2011

পেন ড্রাইভের ভাইরাস থেকে মুক্তি পাওয়ার সঠিক কার্যকর উপায়


আমি নিশ্চিতভাবে বলতে পারি যে ৯০% ব্যবহারকারীর পেন ড্রাইভে ভাইরাস আছে। এবং প্রায় সবাই গ্রুপ পলিসি বা সাধারন রেজিস্ট্রি টুইকের মাধ্যমে অটোরান একবার না একবার বন্ধ করেছেন। এতে অটোরান ঠিকই বন্ধ হয় কিন্তু এক্সপ্লোর মোডে না গিয়ে ভুলবশত ড্রাইভে ডাবল ক্লিক করলে আপনার কম্পিউটার ভাইরাসে আক্রান্ত হয়ে যায়।
আক্রান্ত পেন ড্রাইভে সাধারনত দুইটি ফাইল থাকে - একটি Autorun.inf আর আরেকটি মুল ভাইরাস যা  .exe/.bat/.com এক্সটেনশনের একটি ফাইল। পেন ড্রাইভ কম্পিউটারের সাথে সংযুক্ত করলে অথবা ড্রাইভে ডাবল ক্লিক করলে  উইন্ডোজ প্রথমে Autorun.inf ফাইলটি পড়ে এবং এর নির্দেশ অনুযাই  ভাইরাস ফাইলটি অ্যাকটিভেট করে। এখন যদি উইন্ডোজকে বলা হয় যে Autorun.inf ফাইলটি পেন ড্রাইভে নাই, তাহলে ভাইরাসটি আর ওপেন হবে না। এটি করার জন্য নোটপ্যাড ওপেন করে নিম্নের লাইনগুলো কপি/পেষ্ট করুন।


REGEDIT4
[HKEY_LOCAL_MACHINE\SOFTWARE\Microsoft\Windows NT\CurrentVersion\IniFileMapping\Autorun.inf]


ফাইলটি .reg এক্সটেনশনে সেভ করুন এবং তা ওপেন করে Yes এ ক্লিক করুন। অথবা এখান থেকে .reg ফাইলটি ডাউনলোড করে ওপেন করুন। বাস আপনার কাজ শেষ।

এটি করতে সাধারনত রিস্টার্টের প্রয়োজন হয় না। কিন্তু কাজ না করলে করে দেখুন। ভাইরাসের হাত থেকে সাময়িক মুক্তি লাভ করার জন্য আরেকটি সাধারন উপায় আছে। Shift কি চেপে রেখে পেন ড্রাইভ সংযুক্ত করুন এবং কিছুক্ষন পর পেন ড্রাইভ শান্ত হয়ে গেলে ছেড়ে দিন। এরপর My Computer এ গিয়ে সরাসরি ড্রাইভে ডাবল ক্লিক না করে উপরের Explore বাটনে ক্লিক করুন। এরপর বাঁদিকের প্যান থেকে ড্রাইভে ক্লিক করে আপনার কাজ করুন। 
ধন্যবাদ আবার বাকি তথ্য জানতে পরবর্তি পোস্টে।

0 comments:

Post a Comment

 
Design by Free WordPress Themes | Bloggerized by Lasantha - Premium Blogger Themes | Affiliate Network Reviews